মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জনসমূহ

আমাদের অর্জন সমূহ

সামাজিক নিরাপত্তা কর্মসূচি :

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতয় পরিচালিত এ উপজেলায় (ক) বয়স্ক ভাতা কর্মূচির মাধ্যমে মোট ৯,৭৮৭  জন; (খ) বিধবা ও স্বামী পরিত্যক্তা দু:স্থ মহিলা ভাতা কর্মূচির মাধ্যমে মোট ৩,১৪০ জনকে; (গ) অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কর্মূচির মাধ্যমে মোট ২,৩৯৩  জনকে এবং (ঘ) প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মূচির মাধ্যমে মোট ১২৬ জনকে ভাতা প্রদান করা হয়েছ ।

অনগ্রসর জনগোষ্ঠীর জন্য বয়স্ক ভাতাঃ এ কার্যক্রমের আওতায় অনগ্রসর জনগোষ্ঠীর ৩১ জন ব্যক্তিকে ভাতা প্রদান করা হয়েছে।

 

দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচি :

দারিদ্র্য বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতয় এ উপজেলায় পল্লী সমাজসেবা কার্যক্রম, এসিড দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। (ক) পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় পরিচালিত সুদমুক্ত ক্ষুদ্র ঋণ খাতে এ যাবৎ বরাদ্দকৃত সর্বমোট মূলধনের পরিমান ৮৫০৭৬৮৪/-(পঁচাশি লক্ষ সাত হাজার ছয়শত চুরাশি  ) টাকা; যা এ উপজেলার পশ্চাদপদ   পরিবারকে এবং (খ) দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রমের আ্ওতায় পরিচালিত ঋণ কার্যক্রমে এ উপজেলায় সর্বমোট বরাদ্দকৃত অর্থের পরিমান ১৬,৫৪,৩৩৭/-/- (ষোল লক্ষ চুয়ান্ন হাজার তিনশত সাইত্রিশ ) টাকা; যা এ উপজেলার পশ্চাদপদ দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিকে ঋণদানের মাধ্যমে স্ববলম্বী করা হয়েছে। এছাড়া পল্লী মাতৃকেন্দ্রের আওতায় ১০০,০০০/- (দশ লক্ষ টাকা) বিনিয়োগ করা হয়েছে যার মাধ্যমে এ এলাকার অসহায় ও দরিদ্র মহিলারা স্বাবলম্বী হচ্ছে।

প্রতিবন্ধিতা সনাক্তকরণ জরিপ :

প্রতিবন্ধিতা সরাক্তকরণ জপি কর্মসূচির মাধ্যমে পাবনা সদর উপজেলায় জরিপ কার্যক্রম পরিচালিত হয়। এ জরিপের মাধ্যমে সনাক্তকৃত বিভিন্ন ক্যাটাগরির প্রতিবন্ধির সংখ্যা - ৬০০০ জনকে সনাক্ত করা হয় এবং তাদের মধ্যে পরিচয়পত্র বিতরণ করা হয়।

স্বেচ্ছাসেবী সংস্থা ও কমিউনিটি ক্ষমতায়ন  :

এ উপজেলায় ৫৫ স্বেচ্ছাসেবী সংগঠণকে নিবন্ধন প্রদান করা হয়েছে। যে সংস্থাগুলি সমাজে বিভিন্ন সামাজিক সচেতনামূলক কার্যক্রম পরিচালনাসহ আর্থ সামজিক উন্নয়নে গুরুত্তপূর্ণ ভুমিকা পালন করছে।

 

রোগী কল্যাণ সমিতিঃ অত্র উপজেলায় উপজেলা সমাজসেবা কার্যালয়ের অধীন একটি রোগী কল্যান সমিতি রয়েছে যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থিত। যেখান থেকে দরিদ্র ও অসহায় রোগীরা ওষুধ ও আর্থিক সহায়তা পেয়ে থাকে। 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter